পুরো মাসে না হলেও ৩০টা অ্যাপ্লাই করেছি। একটাও ইন্টারভিউ কল পেলাম না।

এটার কারন কি?

চাকরি তে অ্যাপ্লাই করার নিয়ম

পুরো মাসে না হলেও ৩০টা অ্যাপ্লাই করেছি। একটাও ইন্টারভিউ কল পেলাম না। এটার কারন কি? এই প্রশ্নটি আমাদের অনেক বড় হতাশার বহিঃপ্রকাশ। তবে  আমাদের এক্সপার্ট টিম গত ৫ বছর ধরে যে ধরনের এক্সপেরিমেন্ট  করেছে সেখান থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু টিপস আজ আমরা আপনাদের জানাবো।

CV/Resume Appearance:

আপনার Cv/Resume এর Appearance অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটিতে আপনার অগোছালো সেকশন, Clumsy ফন্ট, এলোমেলো লেআউট সহ আপনার CV/Resume এর প্রথম ইপ্রেশন নষ্ট করার জন্য দায়ী। তাই এসব বিষয়ে সচেতনতা অবলম্বন করুন।


Education Section Placement:

অনেক সময়ই আমরা CV/Resume রিভিউ করতে গিয়ে দেখি ৪-৫ বছর অভিগজ্ঞতার চাকুরীপ্রার্থিরা তাদের CV এর একদম শুরুতেই তাদের Educational Background উল্লেখ করে। আপনার যদি জব এক্সপেরিএন্স না থাকে অথবা শুধু Internship করা থেকে তাহলে আপনার EDUCATION টী Career Summary এর পরেই উল্লেখ করতে হবে। তবে যদি আপনি একটি চাকরি তে তিন মাসের বেশি থাকেন তাহলেই আপনাকে প্রথমে Work Experience এবং পরবর্তীতে Education উল্লেখ করতে হবে। 


Personal Info Focus:

অনেক চাকুরী প্রার্থীদের সিভিতে অতিরিক্ত এবং বিস্তারিত পার্সোনাল ইনফরমেশন দিয়ে পুরো পেইজ ফুল হয়ে থাকে, যা একটি ভালো সিভির ক্ষেত্রে একদমই উপযুক্ত নয়। পার্সোনাল ইনফরমেশন সেকশনে আপনার ফোন নম্বর, ইমেইল, বর্তমান ঠিকানা, জন্ম তারিখ, এবং ম্যারিটাল স্ট্যাটাস পর্যন্ত সীমাবদ্ধ রাখুন। 


10-Second Impression:

রিক্রুইটার প্রতিটি CV/Resume Analyse করতে খুব কম সময় ব্যয় করে, কখনও কখনও 10 সেকেন্ড অথবা তারও কম। এই brief window টি সর্বাধিক ব্যবহার করতে, আপনার সিভিতে অবশ্যই আপনার key skills, achievements এবং qualifications স্পষ্টভাবে এবং সংক্ষিপ্তভাবে তুলে ধরুন।


Self-promotion:

কখনও কখনও, ইন্টারভিউ কল না পাওয়ার কারন হিসেবে দেখা যায় আপনার Online presence/Professional Profile Development এর অভাব। এ ক্ষেত্রে LinkedIn একটি গুরুত্বপূর্ণ Professional Platform, যেখানে আপনার যোগ্যতা এবং দক্ষতা দুটোই ক্লিয়ারলি ফুটিয়ে তোলা সম্ভব। এবং আপনার সিভিতে অবশ্যই LinkedIn profile এর লিংক অ্যাটাচ করবেন।


ATS (Applicant Tracking System):

বর্তমান Digital বিশ্বে অনেক প্রতিষ্ঠান ATS Software ব্যবহার করে চাকুরী প্রার্থীদের সিভি স্ক্যান করে। এই Primary বাধা অতিক্রম করতে, নিশ্চিত করুন যে আপনার সিভিতে Job description থেকে Key Words এবং Phrase ঠিক মত ব্যাবহার হয়েছে কিনা। ATS Friendly CV এর জন্য আপনাকে অবশ্যই ATS Structure ফলো করতে হবে। Google থেকে আপনি চাইলে ATS Friendly CV টেম্পলেট খুঁজে নিতে পারেন। তা না হলে আপনার সিভি প্রথম পর্যায়েই রিযেক্ট হয়ে যাওয়ার Chance থাকে।

Professional CV/Resume Samples

এত কিছু বুঝিনা! 😒

এই সবকিছু যদি আপনার কাছে ঝামেলাদায়ক মনে হয় তাহলে আপনি প্রফেশনাল রাইটার দের হেল্প নিতে পারেন। আমরা, The CV Guy গত ৫ বছর ধরে ৪ হাজার এর ও বেশি প্রোফেশনাল সিভি ৪.৯ রেটিংসের সাথে তৈরি করেছি। এখানে আপনি পাচ্ছেন HR Approved Professional CV, ATS Friendly CV, Cover Letter, LinkedIn Profile development, bdjobs Profile updating, Europass Resume and so on.