আন্তর্জাতিক চাকরির বাজারে ভারতীয়রা কেন আমাদের চেয়ে এগিয়ে?

আন্তর্জাতিক চাকরির বাজারে ভারতীয়রা কেন আমাদের চেয়ে এগিয়ে?

বিদেশে কর্মরত বাংলাদেশী এবং ভারতীয় শ্রমিকদের কাজের সুযোগের পার্থক্যের জন্য বেশ কয়েকটি কারণ দায়ী যা আমাদের ভারতীয় শ্রমিকদের থেকে বরাবরই পিছিয়ে রেখেছে।

■ বিদেশে কাজের অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় একজন বাংলাদেশি শ্রমিকের চেয়ে একজন ভারতীয় শ্রমিক তার কাজের সুযোগ সম্পর্কে তার পরিচিতজন এর থেকেই বেশিরভাগ তথ্য পেয়ে যায়। এর সাথে সাথে তারা ATS ফ্রেন্ডলি সিভির মাধ্যমে তাদের চাকরির জন্য আবেদন করে থাকে যা তাদের চাকরি পাওয়ার সম্ভাবনা আরো বাড়িয়ে দেয়। 

■ অন্যদিকে বিদেশে কর্মরত বাংলাদেশি শ্রমিকরা চাকরি পাওয়ার জন্য যথেষ্ট অভিজ্ঞ হলেও তারা ইন্টারভিউ কল পর্যন্ত পান না। মনে রাখবেন, কর্মক্ষেত্রে আপনার সিভিই আপনার প্রথম পরিচয়। আপনি কোনো চাকরির জন্য যোগ্য কিনা তা আপনার ইন্টারভিউ এর আগে আপনার সিভিই নির্ধারণ করবে।

 

● বিদেশে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের চাকরির আবেদনপত্রের মাধ্যমে ইন্টারভিউ কলে ডাক না পাওয়ার বেশ কয়েকটি কারণ থাকতে পারে।  যেমন; 

 

১| চাকরির জন্য প্রয়োজনীয় স্কিলস  সিভি তে তুলে না ধরা:

আপনি যে চাকরির জন্য আবেদন করেছেন, সে চাকরির জন্য প্রযোজ্য স্কিলস থেকেও যদি তা সিভি তে সঠিক ভাবে উল্লেখ করতে না পারেন, হলে আপনি সেই চাকরিটির ইন্টারভিউ এর জন্য কখনোই ডাক পাবেন না। কারণ সেখানে জমা হওয়া শত সিভির মধ্যে আপনি আপনার স্কিলস  তুলে ধরতে পারেন নি আর দিন শেষে এমন কেও ইন্তারভিউ কল পাচ্ছে যার যোগ্যতা আপনার চেয়ে ৭০% কম। আপনার মনে হতে পারে যে তারা হয়ত রেফারেন্স দিয়ে চাকরি টা পেয়ে যাচ্ছে; কিন্তু না, বিষয়টি হল HR আপনার সিভি দেখে বুঝতেই পারেন নি যে আপনি কতটা যোগ্যতাসম্পন্ন।

২| অপ্রয়োজনীয় ইনফরমেশনস দেয়া:

HR কে যেখানে আপনার কয়ালিফিকেসন আর স্কিলস জানানর কথা সেখানে আপনি দিয়ে রাখছেন আপনার বাবার নাম কি, মায়ের নাম কি, রক্তের গ্রুপ আরো যত অপ্রয়োজনীয় তথ্য। দয়া করে ভুলেও এই কাজ গুল করবেন না। আপনার জব এক্সপেরিয়েন্স যদি ৫ পছরের কম হয় তাহলে আপনার সিভি হবে ১ পেইজ আর যদি ৫ বছরের বেশি হয় তবে ২ পেইজ করতে পারেন। নিচের স্যাম্পল টি দেখে আপনার সিভি টি বানিয়ে নিনঃ 

professional CV vs normal CV, thecvguy

৩। ATS Software এর কাছে হেরে জাচ্ছেন?

 

Sir, এতো জব পোস্ট করেন আর এতো Apply করি, কই Call তো আসে না।”

আপনাদের মাঝে অনেকের এই প্রশ্ন আছে, এবং এর উত্তর খুঁজে বের করেছি আমরা;

– ধরুন একটা জব এর জন্য ৪/৫ হাজার অ্যাপ্লিকেশন পাওয়া গিয়েছে। আর, কোম্পানিতে HR manager আছে ৫/৬ জন।

এবার আপনিই বলুন, এই ৫/৬ জন HR কি ৪/৫ হাজার সিভি দেখবে? বা, আদৌ কি তাদের দ্বারা সম্ভব?
উ: সম্ভব না। আর তাই তারা ব্যাবহার করে ATS (Applicants Tracking System) নামক একটি Software/BOT.

৪/৫ হাজার সিভি Scan করে যে সিভি গুলো জব Requirements এর সাথে বেশি সামঞ্জস্য রাখে, যে সিভি তে পর্যাপ্ত Keywords, Action verbs, ACHIEVEMENTS ইত্যাদি বিষয় তাড়াতাড়ি Shortlist করা যায়, সেখান থেকে ১০০/২০০ সিভি Shortlist করে নেয় এই রোবট।

আর, সেই ১০০/২০০ সিভি ই Individual HR manager রা Check করে থাকেন।

ATS রোবট এর জন্য আলাদা Template ব্যাবহার করতে হয়। এবং, Keywords, Action verbs, Soft and Solid skills, Achievements & Technical skills এর বিষয় গুলো সঠিক ভাবে তুলে ধরতে হয়।

 ৪| আবেদন করা প্রতিষ্ঠা সম্পর্কে যথেষ্ট তথ্যের অভাব : কোনো প্রতিষ্ঠানে আবেদন করার পূর্বে সেই প্রতিষ্ঠানটির সম্পর্কে একটু ধারণা নিয়ে নিন। তারপর সেই প্রতিষ্ঠানটির মূল্যবোধ অনুযায়ী নিজেকে উপস্থিত করুন।

৫| যথার্থ কমিউনিকেশন স্কিল না থাকা: চাকরি ক্ষেত্রে কমিউনিকেশন স্কিল হতে হবে চমৎকার। আর কমিউনিকেশন স্কিল এর অপর্যাপ্ততা যদি আপনার মধ্যে থাকে তবে আপনি সেখান থেকে বাদ পড়তে পারেন।

■ আমাদের প্রফেশনাল সিভি রাইটার এবং ক্যারিয়ার ট্রেইনারদের রয়েছে সঠিক উপায় ও সময়োপযোগী সিভি তৈরি করার ব্যাপক অভিজ্ঞতা, যা আপনার দক্ষতা, অভিজ্ঞতা এবং কৃতিত্ব যথেষ্ট আকর্ষণীয় করে চাকরিদাতার সামনে প্রদর্শন করে তুলবে। আমরা আপনার অনন্য শক্তি, লক্ষ্য এবং আপনার সামনে আসা চ্যালেঞ্জগুলো যা আপনার দক্ষতাকে আরো বাড়িয়ে তুলেছে; সেগুলোকে তুলে ধরে একটি সিভি তৈরি করব যা আপনার সম্ভাব্য চাকরিদাতার কাছে আপনাকে সঠিকভাবে তুলে ধরবে।

■ আমাদের সিভিগুলি ATS সিস্টেমের মাধ্যমে অপ্টিমাইজ করা হয়েছে, যাতে আপনার আবেদনটি শত আবেদনকারীদের মধ্যে হারিয়ে না যায়। আমরা এমন কিছু কীওয়ার্ড এবং ভাষা ব্যবহার করি যা আপনার জন্য নির্দিষ্ট এবং আপনি যে চাকরির জন্য আবেদন করছেন তার সাথে যথেষ্ট মানানসই এবং যা আপনার সিভিকে শত সিভি থেকে আলাদা করে তুলবে।

■ আপনার সিভি ডেভেলপ করার পাশাপাশি, আমাদের টিম আপনাকে মূল্যবান ইন্টারভিউ টিপস এবং কীভাবে চাকরি খোঁজার প্রক্রিয়া নেভিগেট করতে হয় তার দিকনির্দেশনা প্রদান করবে। আমরা আপনাকে চাকরি পাওয়ার পথের প্রতিটি ধাপে সহায়তা করব এবং আপনি যে চাকরিটি চান তার জন্য আপনাকে যোগ্য করে তুলতে আপনাকে সঠিক নির্দেশনা প্রদান করব।

TheCVGuy.net-এর সাথে, আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে আপনি একটি উচ্চ-মানের, প্রফেশনাল সিভি পাবেন যা আপনাকে ইন্টারভিউতে ডাক পেতে সহায়তা করবে। আমরা কীভাবে আপনার চাকরি জীবনকে সফল হতে সাহায্য করতে পারি সে সম্পর্কে আরও জানতে আজই আমাদের সাথে যোগাযোগ করুন।

Follow us for daily career tips