চাকরি খোঁজার ক্ষেত্রে একটি কমন ভুল এবং কিভাবে তা ওভারকাম করবেন

🎯”আপনাদের কোম্পনিতে কি কোন ভেকেন্সি এভেইলেবল?” “আমার একটা জব খুব দরকার”, “আপনাদের এখানে কি কোন জব হবে?”, “𝗔𝗻𝘆 𝘃𝗮𝗰𝗮𝗻𝗰𝘆 𝗮𝘃𝗮𝗶𝗹𝗮𝗯𝗹𝗲?”



– একজন নিয়োগকারী, HR বা একটি কোম্পানির ইনবক্সে প্রতিনিয়ত এইরকম অনেক মেসেজ আসে। অর নিশ্চিত ভাবেই এই মেসেজগুলো পাঠান যারা খুব এক্টিভলি জব খুঁজছেন। দুঃখজনকভাবে একটি কোম্পানিতে বা একজন রিক্রুটারকে এইধরণের টেক্সট বা ইমেইল পাঠিয়ে চাকরিপ্রার্থীগণ তাদের চাকরি পাওয়ার সম্ভাবনাটাকে নষ্ঠ করছেন। কারণ, জব সার্চের ক্ষেত্রে এইরকম এপ্রোচ একজন প্রার্থীর ইমেজকে খারাপ ভাবে উপস্থাপন করে। চাকরি খোঁজার ক্ষেত্রে সব সময় যে বিষয়টি মনে রাখা দরকার তা হল একজন নিয়োগকারী তার কোম্পানির একটি নির্দিষ্ট দায়িত্ব সম্পাদনের জন্য লোকজন রিক্রুট করেন।

সুতরাং নিয়োগের সময় যে প্রার্থী ওই নির্দিষ্ট দায়িত্বটি সফল ভাবে সম্পাদন করতে পারবেন বলে তিনি মনে করেন কেবল তাকেই তিনি রিক্রুট করবেন। অর্থাৎ প্রত্যেকটা পজিশনের জন্যই কিছু নির্দিষ্ট স্কিলস বা যোগ্যতা নির্ধারিত করা থাকে এবং আপনি ওই জবটি পেতে চাইলে আপনাকে প্রমান করতে হবে যে আপনার সেই পজিশনটির জন্য প্রজনীয়ই স্কিলস এবং যোগ্যতা রয়েছে। সুতরাং আপনি যখন জবের জন্য কোন কোম্পানিকে এপ্রোচ করবেন আপনাকে আগে কনফার্ম করে নিতে হবে যে সেই কোম্পানিতে কোন কোন পজিশনে ভেকেন্সি রয়েছে এবং তার সাথে এটিও প্রমান করতে হবে যে আপনি আপনার স্কিলস এবং যোগ্যতা দিয়ে তাদের সেই প্রয়োজনটি সফল ভাবে মেটাতে পারবেন।

সুতরাং, আপনি বিক্ষিপ্তভাবে “আমার একটি চাকরি দরকার”, “প্লিজ আমাকে একটি চাকরি দেন” এইধরণের মেসেজ না দিয়ে রিক্রুটারকে একটি সুন্দর ইমেইল, কাভার লেটার এবং রিজুমি পাঠাতে পারেন যেখানে আপনি আপনার স্কিলস এবং যোগ্যতাকে কাজে লিগিয়ে কিভাবে তাদের কোম্পানিতে অবদান রাখতে পারবেন তা সুন্দর ভাবে ফুটে উঠবে।